লোডশেডিং

SUBHAS GAYEN

লোডশেডিং আমার ভীষণ প্রিয়।

হঠাত কেমন আলো থেকে সবকিছু অন্ধকার

পরিচিত সবকিছু যেন কিছু টা হলেও অপরিচিত;

তবু খতি নেই; জানি তোমার হাত ধরবে

আমার হাত কিছুটা হলেও

কারন ;লোডশেডিং যে তোমার-ও প্রিয়।।

লোডশেডিং আমার ভীষণ প্রিয়।

ব্যক্তিগত কিছু কথা ‘ অনুভুতি

যেগুলো কখনও জানাতে পারিনি

টিউব আর টিকটিকি দুজনেই কান

পাতে’ শুনতে চায় কী বলি !

তবু খতি নেই;আমার উষ্ণ ‘ দীর্ঘ শ্বাস

বুঝিয়ে দেবে তোমায় কিছুটা হলেও

কারন ;লোডশেডিং যে তোমার-ও প্রিয়।।

লোডশেডিং আমার ভীষণ ভীষণ প্রিয়।

ঘরের ফাটলের মাঝে ছোট বট-গাছ’ জড়িয়ে

ঝিঁঝিঁ পোকার ডাক আর হাল্কা দখিণা হাওয়ায় ভাঙছে

পুরানো দশ বছরের নিস্তবতা সব কিছু মিলিয়ে

এক অতৃপ্ত উন্মাদনা বুঝিয়ে দিচ্ছে আমায় কিছুটা হলেও কারণ ;

লোডশেডিং যে তোমার-ও খুব প্রিয়।।

লোডশেডিং আমার ভীষণ ভীষণ প্রিয়।

নিরবতার আবরণে ঘড়ির কাঁটার

অবিরত টিক-টিক আওয়াজ

হাল্কা হাওয়ায় অস্থির মেঘ ‘ তবু চাঁদ তুমি-ও আজ স্থির তবে কেন জানি না?

এক এক পা করে এগোচ্ছে তোমার ছায়া ‘ কিন্তু তুমি নও তো;

সত্যি বলছি ‘ তোমার যাবার দিন টা আমার কাছে এখন-ও অপ্রিয়।

Leave a Reply

